How to start dairy farm

How to start dairy farm part-03 | কিভাবে ডেইরী ফার্ম শুরু করবেন পার্ট-০৩

কিভাবে ডেইরী ফার্ম শুরু করবেন পার্ট-০৩ । How to start dairy farm part-03

আসসালামুয়ালাইকুম, প্রিয় খামারি ভাই ও বোনেরা ডেইরি ফার্ম শুরুর আগে সিদ্ধান্ত পাঠ পাট ৩ এ আপনাদের সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।গত পর্বে আলোচনা করেছি গাভীকে কতটুকু সময় দিতে হবে এবং গাভীর খাদ্যের গুরুত্ব নিয়ে । আজকের আলোচনার বিষয় গাভীর দুধের বাজার ও দাম এবং কিভাবে লাভবান হবেন সে বিষয়ে।

শ্রদ্ধেয় ভাই-বোনেরা আমরা অনেকেই ডেইরি ফার্ম শুরুর আগে কোন রকম চিন্তাভাবনা হিসাব-নিকাশ না করে ডেইরি ফার্ম শুরু করে দেই যার ফলে দিন শেষে আমাদের লক্ষ লক্ষ টাকা ক্ষতি নিয়ে দিন পার করতে হয়। প্রিয় ভাইদের কাছে আমার সবিনয় নিবেদন থাকবে আপনা্রা শুরু করার আগে ডেইরী খামার সম্পর্কে একটু পড়াশোনা করুন একটু জানুন একটু ট্রেনিং নিন তারপরে ডেইরি ফার্ম শুরু করুন। এতে করে আপনি রাতারাতি লাভবান হতে না পারলেও ভবিষ্যতে আপনি লাভবান হতে পারবেন।

ডেইরি ফাম শুরুর আগে অন্যতম একটা গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে আপনার দুধের বাজার। কিভাবে আপনি আপনার ফার্মের গাভীগুলোর দুধ বিক্রি করতে পারবেন ,কোথায় বিক্রি করবেন , কত টাকা লিটার বিক্রি করবেন এবং কতটুকু চাহিদা সেসব বিষয় মাথায় রেখেই আপনাকে এগোতে হবে। নইলে এমন হবে যে ডেইরি ফার্ম করলেন দুধ পর্যাপ্ত পেলেন কিন্তু সে দুধগুলো সঠিকভাবে প্রডাকশন বা বিক্রি করতে পারলেন না এতে করে আপনার লাভের থেকে ক্ষতিই বেশি হবে। আর একটা কথা মাথায় রাখতে হবে যে শুধু দুধ বিক্রি করলে হবেনা দুধের দাম অনুপাতে দুধের চাহিদা কেমন সেটাও আপনাকে বুঝতে হবে। যদি দুধের সঠিক দাম না পান তাহলে আপনার ডেইরি ফার্ম করে কোন ভাবে লাভবান হতে পারবেন না এজন্য আপনার লোকাল বাজার, ঘোষ এবং বাড়ি বাড়ি যদি বিক্রি করেন কোনটা তে লাভবান হবেন সে ব্যাপারগুলা ভেবে দেখতে হবে ।তো ভাবার পরে কোথা থেকে বেশি দামে দুধ বিক্রি করতে পারবেন এবং সেটা দীর্ঘদিনের জন্য সেটা নির্ধারণ করুন। কেননা দুধের দাম এর উপর আপনার লাভ এবং ক্ষতির পরিমাণ নির্ভর করবে এটাকে কোনভাবেই ছোট করে দেখবেন না । অনেকভাবেই আপনি দুধ বিক্রির উৎস বের করতে পারেন যেমন দুধের ছানা কেটে ,মিষ্টই জাতীয় খাবার,দই,পনির,ঘী ইত্যাদি, বাড়ি বাড়ি দিয়ে , ঘষের কাছে দিয়ে বা মিল্ক ভিটার চিলিং সেন্টার দিয়ে বিক্রি করতে পারেন।

সেখান থেকেই আপনার নির্ধারণ করতে হবে দুধের দাম কত করে পাবেন আপনি। তারপরে সিদ্ধান্ত যেতে হবে দুধের দামের উপর আপনার লাভ হবে না ক্ষতি হবে। সে ব্যাপারটি ডেইরী ফার্ম করার আগেই হিসাব করে নিতে হবে যে আপনি দিনে কতটুকু দুধ পাচ্ছেন এবং আপনার দিনে কতটুকু খরচ হচ্ছে। আয় এবং ব্যয়ের পার্থক্য হচ্ছে লাভ বা ক্ষতি তাই ব্যাপারটিকে হিসাবে রাখতে হবে । স্বাভাবিকভাবেই যদি আপনার আইয়ের থেকে ব্যয় বেশি হয় তাহলে আপনি তো ক্ষতির সম্মুখীন হবেন । তাই এই ক্ষতি এড়াতে লোকাল বাজার এনালাইসিস করতে হবে। তো লাভ ক্ষতি হিসাব করার পরে যে ব্যাপারটি মাথায় আসে সেটা হচ্ছে আপনার এলাকায় দুধের চাহিদা কেমন এবং আপনার ফার্মের দুধের উৎপাদন কেমন । যদি এমন হয় চাহিদা থেকে উৎপাদন বেশি তাহলে কিন্তু আপনি বেশি লাভে দুধ বিক্রি করতে পারবেন না এতে আপনি ক্ষতিগ্রস্ত হবেন। এরকম হাজারো উদাহরণ আছে যাদের ডেইরি ফার্মের দুধ বিক্রি করতে না পেরে ফার্ম বন্ধ করে দিতে হয়েছে। আমরা যেন আর এরকম পরিস্থিতিতে না পড়ি সেজন্য আগেই চিন্তা-ভাবনা করতে হবে। দুধের শুধু বর্তমান দাম দেখলে আপনার হবেনা দুধের দাম এর অতিত ও ভবিশ্যত দেখতে হবে। যেমন গত দুই বছর তিন বছর আগে দুধের দাম কেমন ছিল বর্তমানে দুধের দাম কেমন। দাম কেমন বাড়লো দুধের সাথে খরচ কেমন বারলো।এতে করে ভবিষ্যতে দুধের দামের পরিমাণটা ধারণা করা যাবে কেননা খরচ দিন দিন বেড়েই চলছে সেই অনুপাতে দুধের দাম বাড়ছে কিনা সেটাও দেখতে হবে। তাই এই দুধের প্রোডাকশন টা আপনাকে খুব ভালো করে মাথায় রাখতে হবে নইলে আপনি খুব বড় ক্ষতির সম্মুখীন হতে পারেন।

আমরা সব সময় সফলতা গল্প গুলো দেখি কখনোই ব্যর্থ মানুষগুলোর গল্প দেখি না যদি ব্যর্থ মানুষগুলোর গল্প দেখতাম তাহলে আমরা সেখান থেকে অনেক বেশী শিক্ষা নিতে পারতাম। কেন তারা খাবারে লস করছে সেই ব্যাপার গুলো যদি জেনে পদক্ষেপ নেওয়া যায় তাহলে আমাদের সেই রকম ক্ষতির সম্মুখীন হতে হবে না। অপ্রিয় সত্য কথা হলো আমরা সব সময় লাভের চিন্তা করি এবং সবাই লাভের চিন্তা করবে এটাই স্বাভাবিক কিন্তু কেউ পিছনের কষ্টের কথা চিন্তা করিনা ।কোন বিষয়ে সফল হতে হলে প্রচুর পরিমাণে সেই ব্যাপারে পড়াশোনা করতে হবে এনালাইসিস করতে হবে ভালো করে বুঝতে হবে তারপরে লাভের আশা করা যায়। আপনি কোথায় থেকে শিখবেন আপনি ইউটিউব থেকে শিখতে পারেন ইংরেজী পারলে wikihow থেকে শিখতে পারেন, ইন্টারনেট থেকে শিখতে পারেন আরও অনেক ওয়েব সাইট আছে যেখান থেকে শিখতে পারেন। সবচেয়ে ভালো হয় যদি আপনি কোন ডেইরি ফার্ম থেকে বাস্তব অভিজ্ঞতা শিখে রাখতে পারেন।

অনেক বকবক করে ফেললাম জানি আমার পোস্টগুলো শেয়ার বা লাইক হবে না কারণ আমরা সব সময় চাই রাতারাতি বড়লোক হয়ে যেতে তবে যাদের ভাল লাগবে তারা অবশ্যই লাইক করবেন আমার পোস্টটা এবং শেয়ার করবেন আপনাদের বন্ধু এবং বান্ধবীদের সাথে। এতে করে অনেকেই ক্ষতির সম্মুখীন হতে রক্ষা পাবে। আমাদের পরবর্তী লেখা টি হবে ইনভেস্ট এবং কোথা থেকে গাভী ক্রয় করলে লাভবান হতে পারেন সে ব্যাপারে। আশা করি আমাদের সাথেই থাকবেন এবং আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য কোন ভুল-ভ্রান্তি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন । আপনাদের কোন আইডিয়া থাকলে আমাকে কমেন্টে জানাবেন । আমি পরবর্তী ভিডিওতে আপনাদের নাম এবং কমেন্টগুলো দর্শকদের উদ্দেশ্যে তুলে ধরব । ধন্যবাদ আপনার সুস্থতা কামনা করে এখানে শেষ করছি আসসালামুয়ালাইকুম।

ডেইরী ফার্ম শুরুর আগে পার্ট-০২।How important is cow grass in bangladesh

ডেইরী ফার্ম শুরুর আগে সিদ্ধান্ত পার্ট -০১| How to start dairy farm 2019

 

source: WikiHow

COMMENTS (1)

  1. Pingback: ডেইরী ফার্ম শুরুতে ইনভেষ্ট করবেন?How to invest in dairy farm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *