How to invest in dairy farm

ডেইরী ফার্ম শুরুতে কোথায় কত কিভাবে ইনভেষ্ট করবেন? How to invest in dairy farm

ডেইরী ফার্ম শুরুতে কোথায় কত কিভাবে ইনভেষ্ট করবেন ? How to invest in dairy farm

আসসালামু আলাইকুম ডেইরি ফার্ম শুরুর আগে সিদ্ধান্ত পার্ট-৪ এ আপনাদের সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।আজকের আলোচনার বিষয় – ডেইরি ফার্ম শুরু করার জন্য পরিকল্পনা করলেন তো এখন ডেইরি ফার্ম এ কিভাবে ইনভেষ্ট করবেন কোথায় কেমন ইনভেষ্ট করবেন? আমি গত চারটি পর্বে দেখিয়েছি ডেইরি ফার্ম শুরুর আগে কিভাবে পরিকল্পনা করতে হবে এবং যদি সেই পরিকল্পনা গুলোর সাথে আপনি মনে করেন এর জন্য আপনি উপযুক্ত ডেইরি ফার্ম করার ক্ষেত্রে তাহলে আজকের পর্বে আপনাকে স্বাগতম।

 

অনেকেই জানেন না কয়টি গাভী দিয়ে ডেইরী ফার্ম শুরু করবেন? ডেইরী ফার্ম এর জন্য সর্বপ্রথম যেটা লাগে সেটা হলো সুন্দর প্লান তারপর মুল্ধন। সবার ইনভেস্ট বা মূলধন সমান নয় কেউ 10 লক্ষ টাকা দিয়ে শুরু করতে চাচ্ছেন কেউ বা 50 লক্ষ টাকা দিয়ে শুরু করতে চাচ্ছেন আবার কেউ বা এক কোটি দিয়ে শুরু করতে চাচ্ছেন তাই একেকজনের পরিকল্পনা একেক রকম হবে । তবে সব ক্ষেত্রে যেটা মাথায় রাখতে তা হলো ইনভেস্ট করার আগে ভাগে মুলধন কে তিন ভাগে ভাগ করে নিতে হবে। সবসময় মনে রাখবেন গাভীর আবাসস্থল যেন সুন্দর মনোরম হয় এবং খোলামেলা পরিবেশ হয় যাতে আলো-বাতাস পর্যাপ্ত পরিমাণে ঢুকতে পারে এবং শীতের সময় সেগুলো কে রক্ষা করা্র মত ব্যবস্থা থাকে।How to invest in dairy farm

ধরে নিলাম ডেইরি ফার্ম এর পিছনে আপনার ইনভেস্ট 15 লক্ষ টাকা এবং আপনার সবসময় মনে রাখতে হবে ডেইরী ফার্ম থেকে প্রথম ১ বছর তেমন কোনো লাভ আশা করা যাবে না।তাই আপনার ব্যাকাপ ইনকাম রেখে ইনভেষ্ট করতে হবে। প্রথম এক বছর আপনার চ্যালেঞ্জ এর সময় আপনাকে শিখতে হবে জানতে হবে পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে হবে এই এক বছরে আপনাকে দক্ষ হয়ে যেতে হবে তারপরে লাভের আশাটা করতে হবে। তো এখন আপনি কোথায় কিভাবে ইনভেস্ট করবেন । আপনার 15 লক্ষ টাকা কে তিন ভাগে ভাগ করতে হবে তাহলে দাঁড়াচ্ছে 5 লক্ষ টাকা করে । প্রথম পাঁচ লক্ষ টাকা আপনার ইনভেস্ট করতে হবে গাভীর বাসস্থানের জন্য কেননা এর উপর গাভীর ভবিষ্যৎ নির্ভর করছে। 5 লক্ষ টাকা ইনভেস্ট করতে হবে গাভী ক্রয়ের উপর । আমার আলোচনার প্রতিটা পয়েন্ট গুরুত্ব সহকারে পড়বেন কারণ একটি পয়েন্ট যদি আপনি ভুল করেন তাহলে আপনার ডেইরিফার্ম সফলতার সম্ভাবনা কম হবে। কোন বিষয় টা কেউ ইগ্নরে করবেন না অবহেলা করবেন না।এমন ভাবে ফার্ম করতে হবে যাতে পর্যাপ্ত পরিমাণে জায়গা থাকে। গাভীর জন্য আলাদা জায়গা এবং বাছুরের জন্য আলাদা জায়গা এবং মোটাতাজাকরন জন্য আলাদা জায়গা থাকে । পরবর্তী আলোচনায় আমরা একটি ডেইরি ফার্ম কেমন হবে সে বিষয়ে আলোচনা করব । 

ডেইরী ফার্ম শুরুতে কোথায় কত কিভাবে ইনভেষ্ট করবে? How invest in dairy farm

তারপরের 5 লক্ষ টাকা ইনভেস্ট করতে হবে আপনার গাভী ক্রয়ের উপর। আমাদের কয়েকটি বিষয়ের ওপর বিস্তারিত ভাবে প্রকাশ করার ইচ্ছা আছে যদি আপনাদের সাড়া পাই প্রকাশ করব। তারপরের পাঁচ লক্ষ টাকা আপনাকে কয়েকটি ভাগে ভাগ করে নিতে হবে একটি ভাগ আপনার গাভীর খাদ্যের জন্য যে জমি লিজ নেবেন বা জমিতে ঘাস লাগাবেন সেটার পেছনে ব্যয় করতে হবে, একটি ভাগ দানাদার খাদ্যের জন্য রাখতে হবে একটি ভাগ গাভীর পরিচর্যা চিকিৎসার জন্য রাখতে হবে এবং সর্বশেষে কিছু টাকা ফিক্সড করে জমা রাখবেন যাতে কোনরকম ক্রাইসিস মোমেন্টে এসে টাকাটা আপনি ব্যবহার করতে পারেন।

 

তো অনেকেই চিন্তা করেন ফার্মের জন্য ইনভেস্ট নিজস্ব টাকা দিয়ে করবেন নাকি লোনের টাকার উপর করবেন সেটা একান্তই আপনার উপর নির্ভর করবে ।তবে আমার মতে, যদি আপনি মনে করেন আপনি গরু মোটাতাজাকরন প্রকল্প নিবেন তাহলে আমি মনে করি লন না নিয়ে করাটাই ভালো হবে। আর যদি ডেইরি ফার্ম করেন দুধের গাভী পালন করেন সাথে কিছু বকনা বাছুর নিলেন সেই ক্ষেত্রে আপনি কিছু টাকা লোন নিতে পারেন।তবে এক্ষেত্রে আপনাকে অনেক দিক খেয়াল রেখে লোন নিতে হবে। এ বিষয়ে বিস্তারিত দেখে নিতে পারেন ইউটিউবে আমাদের চ্যানেল বা অন্যান্য চ্যানেলে ।সব সময় আমি একটি কথাই বলে থাকি প্রতিটি কাজের আগে সঠিক পরিকল্পনা করুন কেননা পরিকল্পনার মাধ্যমে আপনার সফলতার ৫০ শতাংশ সম্পন্ন হয়ে যায়। ডেইরী ফার্ম শুরুর আগে আপনাকে অনেক বিষয় জানতে হবে পড়ালেখা করতে হবে প্লান করতে হবে পরিকল্পনা করতে হবে তারপরে আপনাকে অগ্রসর হতে হবে নইলে হবে লাভের থেকে ক্ষতির পরিমানটাই বেশি হবে।

ডেইরী ফার্ম শুরুতে কোথায় কত কিভাবে ইনভেষ্ট করবে? How invest in dairy farm

এবার আসি কয়টি গাভী ও বকনা  দিয়ে শুরু করবেন । আর হ্যা আমি এখানে আমার নিজের একান্ত মত প্রকাশ করছে একেকজনের একেকরকম মত হবে এটাই স্বাভাবিক । আপনাদের মতামত অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন  তাহলে আমিও শিখতে পারবো। আমি মনে করি প্রথম পর্যায়ে যদি আপনার ইনভেস্ট কম হয় এবং যদি মনে করেন নিজেই লালন-পালন করবেন নিজে কাজ করবেন তাহলে দুইটা গাভী সাথে দুই/তিনটা বকনা বাছুর দিয়ে শুরু করতে পারেন। গাভী দুইটা আপনাকে সাড়ে তিন লাখ থেকে চার লাখ টাকার মধ্যে নিবেন আর বকনা তিনটি ১ লাখ ৩০ হাজার থেকে 1 লাখ ৫০ হাজার মধ্যে নিবেন। গাভী ক্রয় এর আগে যে সব বিষয় মাথায় রাখবেন সে বিষয়ে পরবর্তী লেখাতে বিস্তারিত বলবো। যখন আপনি ২টি গরু এবং দুই/তিনটা বকনা এবং গাভির দুইটা বাছুর মোট 6 টি দিয়ে শুরু করবেন তখন বছর শেষে আপনার লাভের একটা সমুহ সম্ভাবনা থেকে যাবে। সব সময় মাথায় রাখবেন আপনার দুইটা গাভীর দুধের টাকা টাকা দিয়ে আপনার যে চারটি বকনা বাছুর(দুইটা বকনা+ দুইটা বাছুর) আছে সেইগুলো লালন পালন হবে । প্রথম এক বছর আপনি এখান থেকে কোন প্রফিট আশা করবেন না আমি আবারো বলছি। আপনি আপনার লাভ ১ বছর পরে গিয়ে দেখতে পারবেন যখন আপনার বকনা দুটি গাভীতে তে রুপান্তরিত হবে এবং বাছুর ২টি বকনাতে রূপান্তরিত হবে ।সব সময় মনে রাখবেন আপনার খামারের বাছুর গুলাই দিন শেষে আপনার লাভ।পাবনার খামারীরা দুধের দাম না পেয়েও এভাবেই বেচে আছে লাভবান হচ্ছে।আর যদি দুধের দাম পান তাইলে তো আপনার ভাগ্য অনেক ভালো। আপনাকে গাভী ও বাছুরগুলাকে এমন ভাবে লালন পালন করতে হবে যাতে একটি বাছুর একেকটি সম্পদে পরিণত হয় আপনাকে পর্যাপ্ত পরিমাণ খাদ্য দিতে হবে দিতে হবে মায়ের দুধ খেতে দিতে হবে।তাই আপনাকে প্লান মাফিক ইনভেষ্ট করতে হবে।

How to start dairy farm part-03 | কিভাবে ডেইরী ফার্ম শুরু করবেন পার্ট-০৩

 প্রিয় বন্ধুরা আজকের আলোচনা টা খুব একটি গঠনমূলকভাবে করতে পারিনি এজন্য আন্তরিকভাবে দুঃখিত। আশা করি পরবর্তী আলোচনা গঠনমূলকভাবে করতে পারবো এবং গাভী ক্রয় থেকে শুরু করে গাভীর প্রতিদিনের রুটিন কিভাবে করা যায় কিভাবে লাভ করা যায় সে বিষয়ে আলোচনা করব। আমার ভুল ত্রুটি হলে অবশ্যই আমাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং পোস্টটি শেয়ার করে আপনার আশেপাশে মানুষজনকে দেখতে সহায়তা করবেন। আজকে আমাদের সবচেয়ে বড় সমস্যা অজ্ঞতা সফলতার গল্প দেখতে দেখতে এমন হয়ে গেছি যে ভাবি ডেইরী ফার্ম করলেই লাভ আর লাভ আমাদের জানার দরকার নেই শেখার দরকার নেই। যার ফলে আমাদের দিনশেষে বহন করতে হয় ক্ষতির পরিমাণ।তাই সবার কাছে আমার অনুরোধ থাকবে আগে জানুন সঠিক ধারনা রাখুন সঠিক উপায়ে গাভী লালন পালন করুন তারপরে খামার থেকে লাভের আশা করুন । এতে আপনি কখনোই রাতারাতি কোটিপতি বনে যেতে পারবেন না আপনাকে জানতে হবে শিখতে হবে পড়াশোনা করতে হবে।

 ধন্যবাদ ভালো থাকবেন। আপনার সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি আমার আজকের লেখা।আর হ্যা কারো কোন সাজেশন থাকলে জানাতে পারেন আমাকে কিছু জানার থাকলে কমেন্ট করতে পারেন।আমার পরবর্তী লেখা হবে নতুন ফার্ম শুরু করতে কোন ধরনের গাভী বকনা দিয়ে শুরু করবেন।ধন্যবাদ।।

আমাদের ইউটিউব ঠিকানাঃ Youtube

আমাদের ফেইসবুক ঠিকানাঃ Facebook

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *