আমাদের দেশে গরুর খামার করতে যে পাচটি চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়

গরুর খামার

আমাদের দেশে গরুর খামার করতে যে পাচটি চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়

 

 

গরুর খামার – দুধ উৎপাদন করার জন্য ডেইরী খামার অথবা গরু মোটাতাজাকরন, যেই ব্যবসাই করতে চান না কেন কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। আমরা ঠিক তেমনি গরুর খামার ব্যবসার জন্য ৫টি চ্যালেঞ্জ বা সম্যসা খুঁজে পেয়েছি, এবং সাধ্যমত তার সমাধান খুঁজে বের করার চেষ্টা করেছি।

ভাল জাতের গরু

আমরা প্রথম চ্যালেঞ্জ খুঁজে পেয়েছি। ভাল জাতের গরু কোথায় পাব, নাম কি, দুধ বা মাংস কেমন দেয় ইত্যাদি। আপনি দুধ উৎপাদন করতে চান তাহলে নির্বাচন করুন – Ayrshire cattle, ব্রাউন সুইস, ডেইরি Shorthorn। এদের মধ্যে ব্রাউন সুইস ২৫ লিটার পর্যন্ত দুধ দিতে সক্ষম। এসব জাতের গরু সাভার এলাকার মুশুরী খোলা,  বাঘাবাড়ীঘাট মিল্কভিটা এলাকা, কেরানীগঞ্জ উপজেলার আটি এলাকা, টাঙ্গাইল, সৈয়দপুর, ঠাকুরগাঁও ইত্যাদি অঞ্চলে পাবেন। Chianina ষাঁড়, Beef Master ইত্যাদি জাতের গরু মাংস উৎপাদন করার জন্য আদর্শ।

খাবার

২য় যে চ্যালেঞ্জ খুঁজে পেয়েছি তাহচ্ছে  খাবার সম্যাসা। যেমন কি খাবার খাওয়াবেন, খরচ কেমন, সব সময় পাওয়া যায় কিনা ইত্যাদি।  আপনি যতটা খাদ্যে খরচ কমাতে পারবেন ততটা লাভের পরিমান বেশী হবে। তবে মনে রাখতে হবে গাভী যেন খাবার কম না পায়। একটি খামারে মোট ব্যায়ের ৬০ ভাগই চলে যায় খাবারের পিছনে।  সেক্ষেএে নিজে খাবার বানাতে জানতে হবে, যাতে পুষ্টিগুন ঠিক থাকে এবং খরচ কম হয়।

গরুর খামার

সীমিত মূলধন

এটি একটি অন্যতম সেরা সম্যসা। সীমিত মূলধন নিয়ে এই ব্যবসা করাটা একটু ঝুঁকিপূর্ণ। আপনি যখন ব্যবসা শুরু করবেন তখন কিছু টাকা আলাদা রাকতে হবে। যেমন, আপনি ১০ লক্ষ টাকা দিয়ে গরুর খামার ব্যবসা শুরু করতে চান।

সেক্ষেএে আপনাকে ৫ লক্ষ টাকা গরু কিনতে, ৩ লক্ষ টাকা খাবারের জন্য এবং বাকী ২ লক্ষ টাকা আলাদা রাকতে হবে যা পরবর্তীতে ধাপে ধাপে খরচ হবে।

গরু বাজারজাতকরন

বাজারজাতকরন- গরুর খামার ব্যবসা করতে যে ৭টি চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় তার মধ্যে অন্যতম। বিশেষভাবে গরু মোটাজাতাকরন ব্যবসায় এই সমস্যায় পরতে হয়। কোরবানির সময়ে ইন্ডিয়ান গরু আমাদের দেশে আসে যার ফলে দেশী চাষিগন লাভের পরিমাণ কম দেখে। এই ক্ষেএে যেসব এলাকায় ইন্ডিয়ান গরু আসে না সেই সব এলাকায় দেশী গরু ছড়িয়ে দিতে হবে।

দক্ষ লোকবল

গরুর ব্যবসা এমন একটি ব্যবসা যা আপনি একা একা করতে পারবেন না। খামারের পরিধি অনুযায়ী আপনাকে যথেষ্ট লোকবল নিতে হবে। বিশেষ ভাবে ডেইরী খামারে প্রতি ৪টি গরুর জন্য ১ জন কর্মী দরকার।

 

আরো পড়ুনঃ  গাভীর দুধ উৎপাদন বাড়ানোর উপায় সাথে কিছু টিপস

ইউটিউবে আমাদের ভিডিও পাবেন এখানে

One thought on “আমাদের দেশে গরুর খামার করতে যে পাচটি চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়

  1. Sk. Mamun says:

    I would like to so nice this idea for future business and i want to do this type of business. kindly help to consider to advice me for further.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *